“এই মামলায়, দোষীদের বেরিয়ে আসার সুযোগ ছিল…”: বিলকিস বানো মামলায় জানাল সুপ্রিম কোর্ট

 

বিলকিস বানো মামলায় সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, অন্যান্য আসামিদের তুলনায়, এই মামলায় দোষী সাব্যস্তদের অনেক দিনের জন্য প্যারোল পাওয়ার সুবিধা ছিল। বিলকিসের মামলায় বিচারপতি নাগারথনা বলেন,“এই মামলায়, আসামিদের কয়েকশ দিনের জন্য বেরিয়ে আসার সুযোগ ছিল। কিছু আসামি আছে যারা বিশেষ সুবিধাপ্রাপ্ত, তাই না? অন্যদের তুলনায়। এই পয়েন্টটাই আমরা তুলে ধরতে চাই।” এই মামলার পরবর্তী শুনানি হবে ২০ সেপ্টেম্বর।

উল্লেখ্য, বিলকিস বানোকে গণধর্ষণ এবং তাঁর পরিবারের ১৪ সদস্যকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত ১১ জন হিন্দুত্ববাদীর সাজা মুকুব করার গুজরাট সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিচারপতি বিভি নাগারথনা এবং উজ্জল ভূঁইয়ার একটি বেঞ্চ শুনানি করছে। ২০০২ সালে গুজরাটে মুসলিম গণহত্যার ঘটনার পর ২০২২ সালে, স্বাধীনতা দিবসে, গুজরাট বিজেপি সরকার সাজা মুকুবের জন্য করা দোষীদের আবেদন মঞ্জুর করে। যার পর, এই মামলায় দোষী সাব্যস্ত ১১ জনকে মুক্তি দেওয়া হয়।

এর আগে এই মামলার শুনানির সময়, আইনজীবী শোভা গুপ্তা এবং বৃন্দা গ্রোভার বলেছিলেন, দোষীরা আদালতের দেওয়া জরিমানা পরিশোধ করেনি। তাঁরা বলেছিলেন যে, বম্বে হাইকোর্ট জরিমানার পরিমাণ ক্ষতিপূরণ হিসাবে দেওয়া উচিত বলে আদেশ দেওয়া সত্ত্বেও তা দেওয়া হয়নি এবং তাঁদের দাবি, এর ফলে দোষী সাব্যস্তদের মধ্যে অনুশোচনার অভাব স্পষ্ট হয়।

সূত্র: মকতুব মিডিয়া

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় গল্প

সর্বশেষ ভিডিও