কেন্দ্র সরকারের অর্থায়নে কোনো বড় সমস্যা নেই, জানালেন আরবিআই গভর্নর

 

পোস্ট-পলিসি প্রেস কনফারেন্সে আরবিআই সদর দফতরে সাংবাদিকদের উদ্দ্যেশ্যে আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার বলেছেন, “আরবিআই কেন্দ্র সরকারের অর্থায়নে ‘কোনও বড় সমস্যা’ বা অন্য কোনও উদ্বেগ দেখে না। একত্রীকরণ রোডম্যাপের অংশ হিসাবে সরকার বাজেটে নির্ধারিত রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রাগুলিকে আটকে রাখার প্রতিশ্রুতি দিয়েছে”। সরকারী অর্থের অবস্থা সম্পর্কে একটি সুনির্দিষ্ট প্রশ্নের উত্তরে, দাস বলেন, “যতদূর কেন্দ্র সরকারের অর্থসংক্রান্ত বিষয়, আপনারা জানেন, যা কেন্দ্রীয় ব্যাঙ্ককে উদ্বিগ্ন করে, আমি এমন কোনও বড় সমস্যা দেখতে পাচ্ছিনা”।

তিনি বলেন, মহামারী শেষ হওয়ার পরে সরকারের আর্থিক একত্রীকরণ রোডম্যাপে আটকে আছে, যা উচ্চ ব্যয়ের কারণে কিছুটা সম্প্রসারণ দেখেছিল। দাস আরও বলেন, এমনকি মহামারী চলাকালীন, সরকারের ব্যয় “ক্যালিব্রেটেড এবং লক্ষ্যবস্তু” ছিল। তিনি বলেন, “মহামারীর পরে, সরকার একটি আর্থিক একত্রীকরণ রোডম্যাপ ঘোষণা করেছে এবং সর্বোপরি, তারা এটিকে আটকে রেখেছে”।

গভর্নর উল্লেখ করেছেন, এমনকি সম্প্রতি, অর্থ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে যে সরকার রাজস্ব ঘাটতির সাথে লেগে থাকবে এবং তাঁরা এই রাজস্ব একত্রীকরণের রোডম্যাপটিকে লক্ষ্য করছেন।

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় গল্প

সর্বশেষ ভিডিও