ইসরাইল-হামাস সঙ্ঘাত বন্ধের চেষ্টায় সৌদি আরব ও ইরানের আলোচনা

 

গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরাইলের মধ্যকার চলমান সঙ্ঘাত বন্ধে প্রথমবারের মতো ফোনে আলোচনা করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।
চীনের মধ্যস্ততায় দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার প্রেক্ষাপটে তাদের মধ্যে এই আলোচনা হরো। দুই নেতা গাজার সামরিক হামলা বৃদ্ধি নিয়ে কথা বলেন। শনিবার হামাসের হামলার পর থেকে গাজায় আক্রমণ চালিয়ে যাচ্ছে ইসরাইল। ইতোমধ্যে গাজায় নিহতের সংখ্যা ১২ শ’ ছাড়িয়ে গেছে। ইসরাইল গাজার ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করেছে।
রাইসি ও মোহাম্মদ বিন সালমানের মধ্যে হওয়া ৪৫ মিনিটের আলোচনায় হামাস-ইসরাইল সঙ্ঘাত অবিলম্বে বন্ধের ওপর জোর দেয়া হয়। তারা ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে করা যুদ্ধাপরাধ অবসানের ওপরও গুরুত্বারোপ করেন।

সৌদি প্রেস অ্যাজেন্সি জানায় রাইসির ফোন পেয়ে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সঙ্ঘাত অবসানে সৌদি আরবের অটল প্রতিশ্রুতির কথা আবারো প্রকাশ করেন।

তিনি বেসামরিক নাগরিকদের টার্গেট করার নিন্দা করেন।
গাজা উপত্যকায় মৃতের সংখ্যা বেড়ে ১,২০০ জনে দাঁড়িয়েছে। হামাসের আকস্মিক হামলার পর থেকে ষষ্ঠ দিনে ইসরাইলি বাহিনী গাজায় বোমাবর্ষণ বৃদ্ধি করায় প্রাণহানির সংখ্যা বাড়লো।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ইসরাইলের হামলায় ‘শহীদের সংখ্যা বেড়ে ১,২০০ এবং আহতের সংখ্যা বেড়ে প্রায় ৫,৬০০ জনে দাঁড়িয়েছে।’
সূত্র : আল জাজিরা, এএফপি ও অন্যান্য

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় গল্প

সর্বশেষ ভিডিও