আদানি ৩২ হাজার কোটি টাকার কেলেঙ্কারি করেছে, দাবি রাহুলের

 

বুধবার একটি সাংবাদিক সম্মেলন করে আদানির বিরুদ্ধে ৩২ হাজার কোটি টাকার কেলেঙ্কারি করার অভিযোগ তোলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এদিন, ফের একবার ব্যবসায়ী গৌতম আদানিকে নিশানা করে দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে রাহুল বলেন, আদানি ৩২ হাজার কোটি টাকার কেলেঙ্কারি করেছে। আজ দামি বিদ্যুতের পেছনে কারণ আদানি। তারা জনগণের পকেট থেকে টাকা লুট করেছে।
রাহুল আরও বলেন, আদানিতে এমন কী আছে যে সরকার তার তদন্ত করে না? তারা যা চায়, তা পায়। এদের পেছনে কার শক্তি আছে?
এদিনের সাংবাদিক সম্মেলনে মোট পাঁচটি অভিযোগ তুলে ধরেন রাহুল। প্রথম অভিযোগ, কিভাবে ইন্দোনেশিয়া থেকে কয়লা ভারতে পৌঁছানোর সময় ব্যয়বহুল হয়ে যায়? আদানিকে এই বিষয়ে অভিযুক্ত করে একটি সংবাদ নিবন্ধও দেখান রাহুল। কংগ্রেস নেতা আরও বলেন, আদানি ইন্দোনেশিয়ায় কয়লা কেনে এবং কয়লা ভারতে পৌঁছানোর সাথে সাথে এর দাম দ্বিগুণ হয়ে যায়।
দ্বিতীয় অভিযোগ, ভারতে বিদ্যুতের দাম বাড়ানো হল, গরীবের টাকা গেল আদানির পকেটে। কয়লার দাম বাড়ানো হয়েছে। যে কারণে, ভারতে বিদ্যুতের দাম বেড়েছে। কর্ণাটকে বিদ্যুতে ভর্তুকি দিয়েছে কংগ্রেস। মধ্যপ্রদেশেও দিতে চলেছে। আপনার বিদ্যুতের বিলের বকেয়া টাকা আপনার পকেট থেকে সরাসরি আদানির পকেটে যাচ্ছে। এইভাবে, আদানি জি সরাসরি ভারতের নাগরিকদের পকেট থেকে প্রায় ১২ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

তৃতীয় অভিযোগ, বিদেশী সংবাদপত্রের সাথে নথি, সেবি সেগুলি পাচ্ছে না। এদিন, তদন্তকারী সংস্থা সেবি-কে নিয়েও প্রশ্ন তুলে রাহুল বলেন, সেবি সরকারকে বলেছে, আমরা নথি পাচ্ছি না। আশ্চর্যের বিষয় হল ফিনান্সিয়াল টাইমস-এর কাছে প্রমাণ রয়েছে। তদন্তকারী সংস্থার কাছে নেই। এটি স্পষ্টভাবে দেখায় যে কোথাও না কোথাও তিনি উচ্চ পদে অধিষ্ঠিত ব্যক্তিদের কাছ থেকে সুরক্ষা পেয়েছেন।
চতুর্থ অভিযোগ, আদানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি কেন, প্রধানমন্ত্রী নীরব কেন? রাহুল আরও বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সম্মতি ছাড়া এটা হতে পারে না। কেন এই ভদ্রলোকের (আদানি) বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি? প্রধানমন্ত্রী এ বিষয়ে মন্তব্য করেন না কেন?
পঞ্চম অভিযোগ, গরীবের ইস্যু কিন্তু ভারতীয় মিডিয়ার কোন আগ্রহ নেই। এদিন, ভারতীয় মিডিয়াকেও প্রশ্ন করে রাহুল গান্ধী বলেন, মজার ব্যাপার হল এই স্টোরি আসে, কিন্তু ভারতীয় মিডিয়া একটাও প্রশ্ন করে না। এটা বিদ্যুতের ব্যাপার, এটা গরীবের ব্যাপার, এটা চুরির ব্যাপার কিন্তু ভারতীয় মিডিয়া তাতে আগ্রহী নয়।
https://x.com/RahulGandhi/status/1714547922598043851?s=20

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় গল্প

সর্বশেষ ভিডিও