সিপিআর দিয়ে সাপের প্রাণ বাঁচালেন পুলিশ কনস্টেবল, ভাইরাল ভিডিও

 

মধ্যপ্রদেশের একজন কনস্টেবল সাপকে সিপিআর দিয়ে বাঁচানোর চেষ্টা করেন। এমনই একটি ঘটনার ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। জানা গিয়েছে, ওই সাপটি কীটনাশকযুক্ত জল খাওয়ার পরে নির্জীব হয়ে পড়েছিল। ওই সাপকে পুনরুজ্জীবিত করার জন্য তাকে সিপিআর দেওয়ার চেষ্টা করেন ওই কনস্টেবল। এই ঘটনার ভিডিও ব্যাপকভাবে শেয়ার করা হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকে তাঁর এই কাজের জন্য পুলিশকে প্রশংসা করেছেন।

তবে, এই “জীবনের চুম্বন” সরীসৃপটিকে পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে আদৌ কোনো ভূমিকা পালন করেছিল তা নিয়ে সন্দেহ রয়েছে। এনডিটিভিকে দেওয়া একটি সাক্ষাৎকারে একজন পশুচিকিত্সক জানিয়েছেন যে সিপিআর একটি সাপকে পুনরুজ্জীবিত করবে না এবং এটি নিজে থেকেই চেতনা ফিরে পেতে পারে।

জানা গিয়েছে, ভাইরাল হওয়া ভিডিওটি মধ্যপ্রদেশের নর্মদাপুরমের। একটি আবাসিক কলোনিতে পাইপলাইনে ঢুকে পড়েছিল অ-বিষাক্ত সাপ। পাইপের ভিতর থেকে এটি সরানোর জন্য বাসিন্দাদের প্রচেষ্টা ব্যর্থ হলে, তারা পাইপের নিচে কীটনাশকযুক্ত জল ঢেলে দেয়। এতে সাপটি ছিটকে পড়ে। এরপর কী করবেন তা নিয়ে নিশ্চিত না হওয়ায় বাসিন্দারা পুলিশকে ফোন করেন।
খবর পেয়ে ঘটনাস্থলে আসেন নিজেকে একজন “স্ব-শিক্ষিত সাপ উদ্ধারকারী” হিসেবে দাবি করা কনস্টেবল অতুল শর্মা। তিনি ঘটনাস্থলে পৌঁছে সাপটিকে সনাক্ত করেন। ভিডিওতে দেখা যাচ্ছে কনস্টেবল শর্মা সাপটিকে নিবিড়ভাবে পরীক্ষা করছেন, এটি শ্বাস নিচ্ছে কিনা তা পরীক্ষা করার চেষ্টা করছেন। এরপর, নির্জীব সাপের মুখে ফুঁ দিতে থাকেন তিনি। মাঝে মাঝে, সরীসৃপের উপর পরিষ্কার জল ছিটিয়েও দেন তিনি। এরপর, সাপটি খানিতকটা চেতনা ফিরে পেলে উপস্থিত জনতা কনস্টেবল শর্মাকে উচ্চস্বরে অভিবাদন জানায়।

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় গল্প

সর্বশেষ ভিডিও