“খুবই কঠিন…”: মহিলা সংরক্ষণ বিল নিয়ে আবেদনে জানাল সুপ্রিম কোর্ট

শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে, আদমশুমারির পরে কার্যকর হবে বলে মহিলা সংরক্ষণ আইনের একটি অংশকে বাতিল করা “খুব কঠিন” হবে। এদিন, বিচারপতি সঞ্জীব খান্না এবং এসভিএন ভাট্টির একটি বেঞ্চ, কংগ্রেস নেত্রী জয়া ঠাকুরের একটি আবেদনের উপর নোটিশ জারি করতে অস্বীকার করে, যেখানে ১২৮তম সংবিধান (সংশোধন) বিলের অবিলম্বে বাস্তবায়ন চাওয়া হয়েছে, যা নারী শক্তি বন্দন অধিনিয়াম হিসাবে উল্লেখ করা হয়েছে এবং যা আগামী বছরের সাধারণ নির্বাচনের আগে মহিলাদের জন্য লোকসভা এবং রাজ্য বিধানসভাগুলির এক-তৃতীয়াংশ আসন সংরক্ষিত করতে চায়৷
বেঞ্চ জানিয়েছে, এই বিষয়ে শীর্ষ আদালতে একটি পিটিশন মুলতুবি রয়েছে এবং এটি ২২ নভেম্বর জয়া ঠাকুরের আবেদনটি গ্রহণ করবে। জয়া ঠাকুরের পক্ষে আদালতে হাজির হওয়া সিনিয়র আইনজীবী বিকাশ সিং-এর যুক্তি গ্রহণ করতে অস্বীকার করে বেঞ্চ বলেছে, “এটি একটি পদক্ষেপ, যা একটি খুব ভাল পদক্ষেপ।”
আইনজীবী বিকাশ সিং বলেন, এটি বোধগম্য যে অনগ্রসর শ্রেণীগুলিকে সংরক্ষণ দেওয়ার জন্য, তথ্য সংগ্রহের জন্য একটি আদমশুমারি প্রয়োজন তবে মহিলাদের সংরক্ষণের ক্ষেত্রে আদমশুমারির প্রশ্নটি কোথায় উঠছে তা নিয়ে বিস্মিত। সিং আরও বলেন, আইনের যে অংশটি বলে যে এটি আদমশুমারির পরে প্রয়োগ করা হবে তা নির্বিচারে এবং অবশ্যই বাতিল করা উচিত।
এর পরিপ্রেক্ষিতে বেঞ্চ জানায়, “এটা করা আদালতের পক্ষে খুব কঠিন হবে”। আদালত জানায়, “আমরা আপনার যুক্তি বুঝতে পেরেছি। আপনি বলছেন (নারীদের সংরক্ষণের জন্য) আদমশুমারির প্রয়োজন নেই। তবে, অনেকগুলি সমস্যা রয়েছে। আসনগুলি আগে সংরক্ষিত করতে হবে এবং অন্যান্য বিষয়…,”।
এরপরে, আইনজীবী সিং একটি নোটিশ জারি করার এবং আবেদনটি অন্যান্য বিষয়ের সাথে তালিকাভুক্ত করার জন্য বলেন। এর পরিপ্রেক্ষিতে বেঞ্চ জানায় যে, আদালত আবেদনটি খারিজ করছে না তবে, নোটিশ জারি করছে না এবং এই মামলাকে শুধুমাত্র মুলতুবি বিষয়ের সাথে সংযুক্ত করছে।
প্রশঙ্গত, ২১ সেপ্টেম্বর, মহিলাদের জন্য লোকসভা এবং রাজ্যসভাগুলির এক-তৃতীয়াংশ আসন সংরক্ষিত করার জন্য একটি ওয়াটারশেড বিল সংসদীয় অনুমোদন পেয়েছে, কারণ রাজ্যসভা ওই বিলের পক্ষে সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। অপরদিকে, লোকসভায় হাউসে উপস্থিত ৪৫৬ জন সাংসদের মধ্যে দুজন নারী শক্তি বন্দন অধিনিয়ামের বিরুদ্ধে ভোট দেন। তবে, রাজ্যসভায় উপস্থিত ২১৪ জন সংসদ সদস্য এই বিলের পক্ষে ভোট দেন।

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় গল্প

সর্বশেষ ভিডিও