আরবী ভাষার সাথে পৃথিবীর কোটি কোটি লোকের আত্মার সম্পর্ক, পদযাত্রা ও সপ্তাহজুড়ে প্রচারাভিযান দেগঙ্গায়

আরবী ভাষার সাথে পৃথিবীর কোটি কোটি লোকের আত্মার সম্পর্ক, দিনের পর দিন এই ভাষার জনপ্রিয়তা বাড়ছে। তাই আরবী শিখুন, আরবী শেখান। এক সপ্তাহ ধরে এমনই প্রচার চলছে উত্তর চব্বিশ পরগনার দেগঙ্গায়। ১৮ ডিসেম্বর বিশ্ব আরবী ভাষা দিবসের দিন থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত আরবী ভাষার গুরুত্ব মানুষের সামনে তুলে ধরেছে দা-রুল আরক্বম ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুল। সোমবার সকালে পদযাত্রা করে এক সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সপ্তাহব্যাপী কর্মসূচি শেষ হয়।
দেগঙ্গা থানার অন্তর্গত দা-রুল আরক্বম ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুলের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাঈদুর রহমান, শহিদুল্লাহ কলেজের আরবীর বিভাগীয় প্রধান ড .আতাউল্লাহ গাজি, হিউম্যান ওয়েলফেয়ার ফাউন্ডেশন মালদা ক্যাম্পাসের পরিচালক মাওলানা আব্দুল ওদুদ, চৌরাশি হাইস্কুলের প্রধান শিক্ষক সাহারিয়ার আলম, ফলদি হাইস্কুলের প্রধান শিক্ষক সাহনোয়াজ আহমেদ, শিক্ষক রফিকুল ইসলাম, শিক্ষক আব্দুল আজিজ, শিক্ষানুরাগী জুলফিকার আলী গাজী, ডা. আব্দুন নাঈম প্রমূখ। এছাড়া উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। আজ অনুষ্ঠানে উক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
অনুষ্ঠানে আলিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. সাঈদুর রহমান মাদ্রাসাতে আরবী ভাষা শেখার পদ্ধতির উপরে গঠনমূলক সমালোচনা করেন। সেই সাথে আরবি ভাষা শেখার ক্ষেত্রে আধুনিক পদ্ধতি গ্রহণের আহ্বান জানান। ছাত্র-ছাত্রীদের সাথে তিনি আরবি ভাষাতে বার্তালাপ করেন এবং প্রতিষ্ঠানের প্রশংসা করেন। ড. আতাউল্লাহ গাজি সারা বিশ্বে আরবি ভাষার অবস্থান বিষয়ে আলোচনা করে।
হিউম্যান ওয়েলফেয়ার ফাউন্ডেশন মালদা ক্যাম্পাসের মাওলানা আব্দুল ওদুদ ইসলামি জ্ঞান বিজ্ঞান অর্জনের ক্ষেত্রে আরবি ভাষার গুরুত্ব বর্ণনা করেন। তিনি কুরআনের মাধ্যমে কিভাবে আরবী ভাষা পৃথিবীতে বেশি গুরুত্ব পেল সে কথাও আলোচনা করেন।
দা-রুল আরক্বম ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুলের সম্পাদক শিক্ষক আবু হানিফা বলেন, সাধারণ মানুষের কাছে আরবি ভাষার ধর্মীয় ও বৈষয়িক গুরুত্ব পৌঁছে দেওয়ার জন্য দা-রুল আরক্বম এক সপ্তাহ ব্যাপি বিভিন্ন প্রোগ্রাম করে আসছে। সোমবার তার অন্তিম দিন ছিল। এই এক সপ্তাহজুড়ে আরবি ভাষার উপর আলোচনা, কবিতা , নাটক ও সঙ্গীতের উপর বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠান উদযাপিত হয়েছে।
শিক্ষক আব্দুল হালিম সাহেবের মোনাজাতের মাধ্যমে উনুষ্ঠানের সমাপ্তি হয়।
বিশ্বের মানুষ আরবী ভাষাকে পরম শ্রদ্ধা করে। মনে থেকে ভক্তি করে। হৃদয় দিয়ে ভালবাসে। পৃথিবীর প্রায় ২৮ কোটি জনগোষ্ঠীর মাতৃভাষা আরবী। ২৫ কোটি মানুষ আরবীকে দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহার করে। ২৫টি দেশের দাপ্তরিক ভাষা আরবী।

সর্বশেষ সংবাদ

জনপ্রিয় গল্প

সর্বশেষ ভিডিও